জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্স-২০১৫ অনুষ্ঠিত

By on October 19, 2015
BMP Training and Research 7

বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রিয় কমিটির প্রশিক্ষণ, গবেষণা ও গ্রন্থাগার উপ-পরিষদের উদ্যেগে জেন্ডার, নারীর ক্ষমতায়ন ও উন্নয়ন বিষয়ক ত্রৈমাসিক সার্টিফিকেট কোর্স-২০১৫, ১০ সেপ্টেম্বর, ২০১৫ তারিখ থেকে শুরু হয়েছে। ৭ জানুয়ারী, ২০১৬  তারিখ পর্যন্ত কোর্সটির ক্লাশ অনুষ্ঠিত হবে ।

বিগত চার বছরের ধারাবাহিক সফলতায়, পঞ্চম বারের মত, মোট ২৭ জন শিক্ষার্থী নিয়ে কোর্সটি শুরু হয়। এতে বিভিন্ন উন্নয়নমূলক প্রতিষ্ঠানের কর্মকর্তা, মানবাধিকার কর্মী, আইনজীবি, গণমাধ্যমকর্মী, পুলিশ কর্মকর্তা, লেখক, শিক্ষক, ছাত্র, গৃহীনি ও সমাজকর্মী অংশগ্রহণ করেছেন। পুরো কোর্সটি আটটি মডিউলে বিভক্ত। মডিউল সমূহ হচ্ছে: জেন্ডার পরিচিতি, জেন্ডার, ক্ষমতায়ন ও উন্নয়ন, নারীবাদী গবেষণা পদ্ধতি, জেন্ডার ও রাজনীত, জেন্ডার ও অর্থনীতি, জেন্ডার ও পরিবেশ, জেন্ডার ও সংস্কৃতি । ৮ টি মডিউলের উপর মোট ৪৮ টি ক্লাশ অনুষ্ঠিত হবে। কোর্সের বিভিন্ন বিষয়ের উপর পাঠদান করবেন, ঢাকা ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, বিআইডিএসের গবেষকবৃন্দ,  নারী নেতৃবৃন্দ ও বিভিন্ন বিষয়ের বিষেশজ্ঞবৃন্দ ।

BMP Training and Research 1

কোর্সটি পরিচালিত হবে অংশগ্রহণমূলক প্রক্রিয়ার মাধ্যমে এর সাথে যুক্ত রয়েছে সেমিনার, প্যানেল আলোচনা, বিষয়ভিত্তিক আলোচনা ও ফিল্ড পরিদর্শন। সপ্তাহে দুটি করে ক্লাশ অনুষ্ঠিত হবে বৃহ¯পতিবার ও শনিবার বিকাল ৩:৩০ হতে ৬:৩০ পর্যন্ত।

বৃহ¯পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০১৫ তারিখ বিকাল ৩:৩০ টায়, ১০/বি/১ সেগুন বাগিচা, সুফিয়া কামাল মিলনায়তনে কোর্সের উদ্বোধন হয়। উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন, প্রশিক্ষণ, গবেষণা ও পাঠাগার উপ-পরিষদের স¤পাদক রীনা আহমেদ, সভাপতিত্ব করেন, মহিলা পরিষদ, কেন্দ্রিয় কমিটির সভাপতি আয়শা খানম। এতে বক্তব্য রাখেন, মহিলা পরিষদ কেন্দ্রিয় কমিটির সাধারণ স¤পাদক মালেকা বানু, যুগ্ম-সাধারণ স¤পাদক, সীমা মোসলেম।

BMP Training and Research 2

কোর্স পরিচালক ও যুগ্ম-সাধারণ স¤পাদক, সীমা মোসলেম বলেন, নারীর অধিকারকে একটি সামগ্রিক দৃষ্টিতে বিবেচনা করে বহুমুখী কার্যক্রমের মাধ্যমে দক্ষ মানব স¤পদ হিসেবে গড়ে তোলার জন্য এই কার্যক্রম ধারাবাহিকভাবে চলছে, ত্রৈমাসিক প্রশিক্ষণ কোর্স এর মাধ্যমে মহিলা পরিষদ মূলত সেই প্রচেষ্টাই করে থাকে। বিভিন্ন সময়ে নতুন নতুন নারীবাদী চিন্তা ও কর্ম পদ্ধতির সমন্বয় করে নারীর মানবাধিকারকে এগিয়ে নেয়ার লক্ষ্যে এই কোর্সের আয়োজন। প্রচলিত কলেজ বিশ্ববিদ্যালয়ের চেয়ে এই কোর্সের ভিন্নতা হল- এখানে সমাজের বাস্তব সমস্যার সাথে মিলিয়ে জেন্ডার দৃষ্টিভঙ্গির আলোকে বিভিন্ন ক্লাশ গুলো নেয়া হয়।

BMP Training and Research 3

উদ্বোধনী অনুষ্ঠানের শেষে, সভাপতির বক্তব্যে আয়শা খানম বলেন, নারীর প্রতি একটি সার্বজনীন দৃষ্টিভঙ্গির অভাবে সমাজে মানবাধিকার পিছিয়ে যাছে, পিতৃতান্ত্রিক সমাজে এই অবস্থা তৈরি করা হয়েছে, তার বিপরীতে সামাজিকভাবে নারীকে এগিয়ে নেয়ার সুযোগ কম। এজন্য বিভিন্ন ভাবে কাজ করার তাগিদে মহিলা পরিষদের এই নিয়মিত কোর্সের আয়োজন। বিভিন্ন, দার্শনিক ও তত্ত্বগত চিন্তার  সাথে বাস্তবিক বিষয়কে যুক্ত করে এই উদ্যোগ নেয়া হয়েছে। নারীকে সমাজ পরিবর্তনের একটি বাহন হিসাবে গড়ে তোলে তাকে উন্নয়নের সাথে যুক্ত করার জন্য সামাজিক ন্যায়বিচার প্রয়োজন। দেশব্যাপী চলমান নারী সহিংসতা বিপরীতে, সকল শ্রেনী পেশার মানুষের মধ্যে একটি জেন্ডার সংবেদনশীল দৃষ্টিভঙ্গি গড়ে তোলার জন্য এই কোর্সটি অংশগ্রহণকারী সবাইকে নতুন করে জাগিয়ে তুলবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে জেন্ডার পরিচিতি ও মৌলিক ইস্যুর উপর প্রথম ক্লাশটি পরিচালনা করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের জেন্ডার স্টাডিজ বিভাগের শিক্ষক, অধ্যাপক, আয়শা বানু ।

BMP Training and Research 4

BMP Training and Research 5

BMP Training and Research 6

About mparishad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>