বরিশালের গৃহবধূ ফৌজিয়া রহমান চাঁপার নৃশংস হত্যার বহুল আলোচিত মামলার দন্ডপ্রাপ্ত আসামীরদন্ড মওকুফের তৎপরতার প্রতিবাদে সংবাদ সম্মেলন

By on September 16, 2015
BMP Legal Aid 1

৮ সেপ্টেম্বর, ২০১৫ তারিখ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ফৌজিয়া রহমান চাঁপার পরিবার ও বাংলাদেশ মহিলা পরিষদের উদ্যোগে আয়োজিত বরিশালের গৃহবধূ ফৌজিয়া রহমান চাঁপা হত্যার বহুল আলোচিত মামলার দন্ডপ্রাপ্ত আসামীর দন্ড মওকুফের তৎপরতার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। উক্ত সংবাদ সম্মেলনে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম। লিখিত বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ মহিলা পরিষদের প্রোগ্রাম ডিরেক্টর লিগ্যাল অ্যডভোকেসি এন্ড লবি অ্যাড. মাকছুদা আখতার।

সভাপতির বক্তব্যে  বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানম বলেন, নারী আন্দোলনের মূল লক্ষ্য হলো সমাজে, রাষ্ট্রে আইনের শাসন প্রতিষ্ঠা, নারীর অধিকার প্রতিষ্ঠার মাধ্যমে একটি সমতাপূর্ন সমাজ গঠনের লক্ষে কাজ করা। তিনি বলেন বরিশালে চাঁপা হত্যা মামলার মধ্য দিয়ে দীর্ঘ ২৬ বছর আগে একটি সংগ্রাম শুরু হয়েছিল তার পরিবার থেকে। পাশাপাশি বাংলাদেশ মহিলা পরিষদ এগিয়ে এসেছিল এই হত্যার প্রতিবাদে। বাংলাদেশ মহিলা পরিষদের বরিশাল জেলা শাখা সেখানে একটি গুরূত্বপূর্ণ ভূমিকা রেখেছিল যার ফলে দীর্ঘ সময় পর একটি রায় পাওয়া সম্ভব হয়েছে। কিন্তু সেই রায় যদি আসামির পক্ষে যায় তাহলে এতদিন ধরে মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে এদশে রাষ্ট্র, মানবাধিকার প্রতিষ্ঠানসহ সকলে যে একসাথে কাজ করেছে তা সম্পূর্ণরুপে ব্যাহত হবে এবং এধরনের ঘটনাগুলো মোকবেলা করা কঠিন হয়ে পড়বে। বর্তমানে নারী ও কন্যাশিশু নির্যাতন যে ভয়াবহভাবে বৃদ্ধি পেয়েছে রাষ্ট্রকে তার মোকাবেলার জন্যও প্রস্তুত হতে হবে বলে মন্তব্য করেন তিনি। সবশেষে রাষ্ট্র এ বিষয়ে কোন পরস্পর বিরোধী সিদ্ধান্ত নিবে না বলে আশা প্রকাশ করে তিনি তার বক্তব্য শেষ করেন।

BMP Legal Aid 2

চাঁপার বোন খায়রিয়া রহমান মনা বলেন যে বর্বর, নৃশংসভাবে, মধ্যযুগীয় কায়দায় নির্যাতন করে ফৌজিয়া রহমান চাঁপাকে হত্যা করা হয়েছে আমরা তার উপযুক্ত বিচার চাই। তিনি বলেন যদি চাঁপা হত্যার বিচার না হয় তাহলে তার সমগ্র পরিবার একটি নিরাপত্তাহীনতার মধ্যে পরে যাবে। এছাড়া তিনি আরো বলেন বাংলাদেশ মহিলা পরিষদ এই ঘটনার শুরু থেকে আমাদের পাশে ছিল, যা আমাদের সবচেয়ে বড় শক্তি হিসেবে কাজ করেছে। আমরা চাঁপার পরিবারের সদস্যবৃন্দ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন জানাতে চাই যে, তিন মাসের অন্ত:স্বত্তা গৃহবধু ও মেধাবী ছাত্রী চাঁপার নৃশংস হত্যা মামলার অন্যতম আসামী জহিরুল আলম কামাল এর সাজা মওকুফ হলে আমরা পুরো পরিবার পুনরায় চরম নিরাপত্তাহীনতার সম্মুখীন হবো, আমার বোনের হত্যার রায় বাস্তবায়নের ন্যায়বিচার থেকে বঞ্চিত হবো।

BMP Legal Aid 3

সংবাদ সম্মেলনে সংগঠনের অন্যতম সহ-সভাপতি নাহার আহমেদ, সাধারণ সম্পাদক মালেকা বানু, সহ-সাধারণ সম্পাদক অ্যাড. মাসুদা রেহানা বেগম, বাংলাদেশ মহিলা পরিষদের ঢাকা মহানগর শাখার সভাপতি মাহাতাবুন্নেসা, সংগঠনের সিনিয়র আইনজীবী অ্যাড. রামলাল রাহা এবং অ্যাড. দিপ্তী রানী শিকদারসহ কেন্দ্রীয় কমিটি ও কেন্দ্রীয় কার্যালয়ের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

About mparishad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>