৮ মার্চ নারী দিবস উপলক্ষ্যে ছবি ও পোস্টার প্রদর্শণী

By on March 20, 2016
BMP Training  Research 1

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় প্রশিক্ষণ, গবেষণা ও গ্রন্থাগার উপ-পরিষদ এবং উইমেন এ্যান্ড জেন্ডার স্টাঢিজ বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, যৌথ উদ্যেগে ০৯.০৩.২০১৬ তারিখ, ঢাকা বিশ্ববিদ্যালয়স্থ ক্যাম্পাসের অপরাজেয় বাংলার পাদদেশে (বটতলা) দিনব্যাপী একটি ‘ছবি ও পোস্টার প্রদর্শণী’ অনুষ্ঠিত হয়।
প্রদর্শনীর উদ্বোধন করেন, বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম, ও ঢাকা বিশ^বিদ্যালয়ের উইমেন এ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের চেয়ারপার্সন ড.সৈয়দ মোহাম্মদ শাইখ ইমতিয়াজ।
উদ্বোধনে বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম বলেন, ১৯৭০ থেকে ২০১৬ এই দীর্ঘ ৪৬ বছরে ধরে বাংলাদেশ মহিলা পরিষদ নারীর মানবাধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। স্বাধীনতার ৪৪ বছর পর আজ এই অপরাজেয় বাংলার পাদদেশে বিশ্ববিদ্যালয় বটতলায়, আমরা শিক্ষার্থীদের সাথে নারী-পুরুষের সমতা নিয়ে কথা বলার জন্য একত্রিত হয়েছি। তিনি বলেন ১৯০৫ সালে উপ-মহাদেশে নারী আন্দোলনের অগ্রদূত রোকেয়া বলেছিলেন নারীরা বাক্সবন্দী হয়ে থাকবে না। আর পশ্চিমা বিশ্বের নারী সিমন দি বোভোয়ার বলেছিলেন নারী হয়ে কেউ জন্মায় না। সমাজ তাকে নারী করে তোলে। তাদের এই কথাকে সত্য প্রমাণিত করেছেন আমাদের দেশে মাবিয়া যিনি ভারোত্তলনে পদক অর্জন করেছেন। তার এই অর্জন, এবং পুলিশে নারীর অংশগ্রহণ, ক্রিকেটে নারীর অংশগ্রহণসহ সকল ক্ষেত্রে নারীর পদচারণা আজ প্রমাণ করছে সুযোগ থাকলে নারী সব করতে পারে। কিন্তু পিতৃতান্ত্রিক সমাজ ব্যবস্থা ক্রমাগত নারীকে পিছিয়ে থাকতে বাধ্য করে। তিনি আরো বলেন নারীপুরুষের সমতার লড়াই যুগের পর যুগ ধরে চলে আসছে এবং যতদিন পর্যন্ত সমতা অর্জন হবে না ততদিন পর্যন্ত বাংলাদেশের নারী আন্দোলন এই লড়াই চালিয়ে যাবে। আমাদের লক্ষ্য অনেক দূরগামী এবং এই লক্ষ্য অর্জনের জন্য এই লড়াই আমরা চালিয়ে যাবো।

BMP Training  Research 2

BMP Training  Research 3
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সভাপতি ড. সৈয়দ মোহাম্মদ শাইখ ইমতিয়াজ বলেন, আমাদের লক্ষ হলো জেন্ডার সংবেদনশীল একটি সমাজ গড়ে তোলা। আর এই জেন্ডার সংবেদনশীল সমাজ গড়ার লক্ষ্যে বাংলাদেশ মহিলা পরিষদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন এন্ড জেন্ডার স্টাডিজ বিভাগ একসাথে কাজ করে যাবে। এবং এই লক্ষ্যে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।
প্রদর্শনীতে বিশ্ব নারী আন্দোলনের সংগ্রামী নেত্রী অলিম্পে দে গ্যোজ, ক্লারা জেটকিন, এ্যান্থনি বি. সুশান, মেরী ওলস্টোনক্রাফাট, সিমোন দ্য বোভোয়ার, উপমহাদেশ ও বাংলাদেশের নারী নেত্রী রোকেয়া সাখাওয়াত হোসেন, লীলা নাগ, প্রীতিলতা, ইলামিত্র, সুফিয়া কামাল, জাহানারা ইমাম, মনোরমা বসু সহ বাংলাদেশ মহিলা পরিষদের বিভিন্ন নেত্রীদের জীবন ও কর্ম তুলে ধরার পাশাপাশি চার দশকের অধিক সময় ধরে পরিচালিত মহিলা পরিদের বহুমূখী আন্দোলনের ছবি এবং নারীর অধিকার আদায়ের দাবীর পরিপ্রেক্ষিতে মহিলা পরিষদের প্রচারিত বিভিন্ন ইস্যুভিত্তিক পোস্টার প্রদর্শিত হয়। উইমেন এ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের পক্ষ থেকে ছাত্রীদের হাতি তৈরি পোস্টার প্রদর্শিত হয় ।

BMP Training  Research 4

BMP Training  Research 5
উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ মহিলা পরিষদ, কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি, ফাওজিয়া মোসলেম, সাধারণ সম্পাদক ডা: মালেকা বানু, যুগ্ম-সাধারণ সম্পাদক রাখী দাশ পুরকায়স্থ, ও সীমা মোসলেম, সহ-সম্পাদক, এ্যাডভোকেট মাসুদা রেহানা বেগম, অর্থ সম্পাদক, দিল আফরোজ বেগম, ঢাকা মহানগরের বিভিন্ন নেতৃবৃন্দ, মহিলা পরিষদ, কেন্দ্রীয় অফিসের কর্মকর্তা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষাথীবৃন্দ।

BMP Training  Research 6

BMP Training  Research 7

BMP Training  Research 8

BMP Training  Research 9

About Bangladesh Mahila Parishad

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may use these HTML tags and attributes: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>